গাঁজা থেকে ঔষধ আবিষ্কার

গাঁজা থেকে ঔষধ আবিষ্কার

0 3646
বাস্থ্য ডেস্ক : এবার বুঝি ‘গাঁজাখোরি’ শব্দটার মানেই পাল্টে যায়! কারণ গাঁজাকে রীতিমতো কাজের জিনিস প্রমাণ করে ছাড়লো বিজ্ঞানীরা।
চিকিত্সা শাস্ত্রে গাঁজা গাছের বিপুল উপকারিতা প্রমাণিত হয়েছে অনেক আগেই। কিন্তু এই মাদক থেকে কীভাবে চিকিত্সার প্রয়োজনীয় উপাদানটি আলাদা করা যায়, যাতে মানুষের কোনও ক্ষতি না হয়, তা নিয়ে দীর্ঘদিন ধরেই গবেষণা চলছিল। অবশেষে তারা সফল হলেন।
গাঁজা থেকে ওষুধ তৈরির প্রয়োজনীয় উপাদান আলাদা করার পদ্ধতি আবিষ্কার করে ফেলেছেন চিকিত্সা বিজ্ঞানীরা। খুব শিগগিরই গাঁজা গাছ থেকে তৈরি হবে জীবনদায়ী ওষুধ।
ব্রিটেনের ইস্ট অ্যাঙ্গলিয়া ইউনিভার্সিটি ও বার্সেলোনার পম্পিউ ফ্যাবরা বিশ্ববিদ্যালয়ের একদল চিকিত্সা বিজ্ঞানীর যৌথ গবেষণায় উঠে এসেছে গাঁজা গাছ থেকে চিকিত্সার উপাদানটি পৃথক করার পদ্ধতি। গাঁজা গাছের উপর গবেষণা চালিয়ে বিজ্ঞানীরা দেখেছিলেন, গাঁজা গাছে এমন এক উপাদান রয়েছে, যা ক্যান্সার প্রতিরোধ করে। THC (Tetrahydrocannabinol) নামে ওই উপাদান ক্যান্সারের কোষের বৃদ্ধি আটকে দেয়। কিন্তু THC-কে কী ভাবে গাঁজা থেকে আলাদা করে ওষুধ তৈরি করা যায়, তা নিয়েই চলছিল গবেষণা।
বিজ্ঞানীরা বলছেন, গাঁজা গাছে থাকা THC ক্যান্সারের পাশাপাশি দীর্ঘদিনের ব্যথা, অবসাদ, উদ্বেগ থেকেও মুক্তি দিতে পারে। ইঁদুরের উপর পরীক্ষা চালিয়ে ব্যাপক সাফল্য পেয়েছেন গবেষকরা। গবেষকদলের সদস্য পিটার ম্যাককরমিকের কথায়, ‘গাঁজার অন্যতম মূল উপাদানই হল THC। ব্যথা থেকে মুক্তি, বমি ভাব, অবসাদ, উদ্বেগের মতো মানসিক রোগ থেকে মুক্তি পাওয়া যায় THC প্রয়োগে।’

কোন মন্তব্য নেই

Leave a Reply